ইন্সট্যান্ট পারফেক্ট লুক পেতে বিবি পাউডারের ব্যবহার সম্পর্কে জানেন তো?

How to Use BB Powder for Instant Makeup Look

আপনার মনে আছে, আমরা যখন ছোট ছিলাম তখন সাজুগুজু বলতে কিন্তু মুখের জন্য ভালো ক্রিম, পাউডার, চুলের জন্য তেল এবং মেকআপের জন্য লিপস্টিক ইত্যাদি এগুলোর সাথেই পরিচিতি ছিলাম। বড় হয়ে আমরা বিভিন্ন ধরনের প্রসাধনীর সাথে পরিচিত হয়েছি। আমরা বিভিন্ন ব্র্যান্ড সম্পর্কে শিখেছি. আমরা ত্বকের ধরন, এবং আরও অনেক কিছু জানি, তাই না?

অনেকে ঝরঝরে ও পরিপাটি থাকতে পছন্দ করেন, আবার অনেক মানুষ কোনো না কোনোভাবে মানিয়ে নিতে পেরে খুশি হন! তাই ইনস্ট্যান্ট পারফেক্ট লুক পেতে অনেকেই বিবি পাউডার ব্যবহার করেন।

আমরা অনেকেই বাইরে যাওয়ার আগে খুব ভারী কিছু লাগাতে চাই না। আবার একটু না দিলেও মুখটা খুব মলিন দেখায়। বিবি পাউডার হতে পারে এই সমস্যার সমাধান। আজ আমরা প্রতিদিনের তাত্ক্ষণিক পারফেক্ট লুক পেতে বিবি পাউডারের ব্যবহার এবং এর উপকারিতা সম্পর্কে জানব।

বিবি পাউডার কী?

বিবি পাউডার হলো অনেকটা হালকা, সাধারণ পাউডারের মতো এবং আরও পরিষ্কার। এটি সহজেই হাতে বা পাউডার ব্রাশ দিয়ে ব্যবহার করা যেতে পারে। যেকোনো ধরনের ক্রিম ব্যবহার করে এই পাউডার দিয়ে সেট করতে পারেন। এটি মুখের অতিরিক্ত তৈলাক্ততা শুষে নেয় এবং ত্বককে ম্যাট ফিনিশ দেয়।

বিবি পাউডারের ব্যবহারে সুবিধা

আপনার স্কিন যেমনই হোক না কেন, কোনো রকমের চিন্তা ছাড়াই আপনি বিবি পাউডার ব্যবহার করতে পারবেন। তবে, বিশেষ করে অয়েলি স্কিনের সমাধানের জন্য, এটি সবচেয়ে বেশি কার্যকরী একটি প্রোডাক্ট। এই পাউডার আমাদের ত্বকে দারুণ কিছু ম্যাজিক্যাল কাজ করে। আসুন জেনে নেই সেগুলো কি কি-

১) ইন্সট্যান্ট ত্বকের অয়েলি ভাব দূর করে

মেকআপ লুক পারফেক্টভাবে ক্রিয়েট করার পরও মাঝে মাঝে একটু টাচ আপ লাগেই। বিশেষ করে যাদের তৈলাক্ত ত্বক বা অয়েলি স্কিন, তাদের মুখে দ্রুত ঘাম হয়। যার ফলে মেকআপের ১২ টা বেজে যায়। সেক্ষেত্রে আপনি একটু হালকা বিবি পাউডার ব্যবহার করলে লুক সেট হবে এবং মেকআপও লং লাস্টিং হবে।

২) সান প্রোটেকশন হিসেবে কাজ করে

বিবি পাউডারে এমন কিছু ইনগ্রেডিয়েন্টস থাকে যা আমাদের ত্বককে বিশেষ করে সূর্যের আলো থেকে রক্ষা করে। যেমন, টাইটানিয়াম ডাই অক্সাইড, জিঙ্ক অক্সাইড ইত্যাদি। ত্বকের যত্নে সানস্ক্রিন অপরিহার্য। অতিরিক্ত সুরক্ষা পেতে আপনি বিবি পাউডারও ব্যবহার করতে পারেন। সান প্রোটেকশনের জন্য বেশ কিছু সানস্ক্রিন ক্রীম রয়েছে আপনি চাইলে চিন্তামুক্ত ভাবে সেগুলোও ব্যবহার করতে পারেন।

৩) ত্বকের মলিনতা কমিয়ে আনে এবং দেয় গ্লোয়িং লুক

যাদের ত্বক ফর্সা, ফ্যাকাশে বা মলিন দেখায় তাদের জন্য বিবি পাউডার সবচেয়ে ভালো সল্যুশন। ঝটপট কোথাও বের হচ্ছেন বা হুটহাট ছবি তুলতে গিয়ে স্কিনটাকে মলিন দেখাচ্ছে, এমন কিন্তু প্রায়ই হয়, তাই না? বিবি পাউডার ব্যবহারের ফলে সাথে সাথে ত্বকের এই নিস্তেজতা কমিয়ে আনে এবং চেহারায় একটা উজ্জ্বল আভা এনে দেয়।

৪) কাজ করে লুজ পাউডারের মতো

সাধারণত আমরা মেকআপ করার পরে এটি পুরোপুরি সেট করার জন্য আমরা লুজ পাউডার ব্যবহার করি। অনেক সময় হাতের কাছে লুজ পাউডার বা কমপ্যাক্ট পাউডার থাকে না। তাই বিবি পাউডার ব্যবহার করে, আপনি এক্ষেত্রে নিরাপদ থাকতে পারেন। যদিও বিবি পাউডার লুজ পাউডারের মতো দীর্ঘস্থায়ী হবে না, উচ্চ কভারেজ দেবে না, তবুও প্রয়োজনে এটি আপনার বন্ধু হবে। কারন, কথায় আছে নাই মামার চেয়ে কানা মামা ভালো। তার মানে আপনি তখন বিবি পাউডার দিয়ে কাজ চালিয়ে যেতে পারেন।

কেনার আগে এবং ব্যবহারের সময় যেসকল বিষয়গুলো খেয়াল রাখবেন

  • মার্কেটে অনেক ব্র্যান্ড-এর নানা শেইডের বিবি পাউডার পাওয়া যায়। চেষ্টা করবেন আপনার স্কিন টোনের সাথে মিলিয়ে প্রোডাক্টটি কিনতে।
  • বেস্ট রেজাল্ট পেতে হলে ব্রাশ ব্যবহার না করে বেক করার জন্য বিউটি ব্লেন্ডার বা স্পঞ্জ ব্যবহার করুন। প্রথমে বিউটি ব্লেন্ডার বা স্পঞ্জ ভালো করে পানিতে ভিজিয়ে, চিপে চিপে পানি বের করে নিন। তারপর হালকা ভেজা অবস্থায় বিউটি ব্লেন্ডার বা স্পঞ্জ ব্যবহার করে বিবি পাউডার লাগান।
  • ইনগ্রেডিয়েন্স লিস্ট চেক করে নিবেন, টাকা বাঁচাতে যেয়ে ব্র্যান্ড-এর সাথে কম্প্রোমাইজ করবেন না। অবশ্যই প্রোডাক্টের কোয়ালিটি নিশ্চিত হয়ে নিবেন।
  • যদি ফেইস প্রাইমার থাকে, তবে অবশ্যই তা আগে অ্যাপ্লাই করে নিবেন।
  • বিবি পাউডার মুখে লাগিয়ে সেটিং স্প্রে দিয়ে সেট করে নিতে পারেন। এতে লং লাস্টিং হবে এবং মুখ ঘেমে যাওয়ার চান্স থাকবে না!

আমরা ত্বকের যত্ন বা মেকআপ সম্পর্কিত অনেক ধরনের পণ্যের সাথে পরিচিত। কিন্তু আমরা অনেকেই বিবি পাউডার ব্যবহার সম্পর্কে জানি না। আশা করি আজকের টপিকের মাধ্যমে আমি আপনাদের বিবি পাউডার সম্পর্কে কিছু বেসিক ধারণা দিতে পেরেছি। যারা খুব হালকা মেকআপ পছন্দ করেন বা হালকা কভারেজ চান তাদের জন্য এটি হতে পারে একটি লাইফ সেভার প্রোডাক্ট।

অথেনটিক মেকআপ, স্কিন ও হেয়ার কেয়ার প্রোডাক্টের জন্য আমার ভরসার জায়গা সাজকন্যা। তাই অথেনটিক মেকাআপ, স্কিন কেয়ার ও হেয়ার কেয়ার প্রোডাক্ট কেনার জন্য ভিজিট করুন আপনার আমার দোকান সাজকন্যা.কম এ।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Main Menu